শীতকালে কেন বিয়ের ধুম লাগে?

কয়েকদিন ধরে একটি কথা বারবার মনে হচ্ছে শীতেকালে কেন বিয়ের ধুম লাগে? এত শীত, শৈত্যপ্রবাহ, কুয়াশা তবুও এই শীতকালেই বিয়ে করতে হবে । কেন জানি আমরা শতীকালকে অনেক বেশি পরিমাণে ভালোবাসি । বিয়ের মৌসুম বলে শীতকালকে বেশি ভালো লাগে । মিলিয়ে দেখুন তো আপনার সাথে আমার কথাগুলো মিলে যাচ্ছে কিনা?

কাজের ছুটিঃ আমাদের গ্রামীণ সমাজ কৃষির উপর র্নিভরশীল । শীত মৌসুমে ধান কাটার পরে অনেক দিন তেমন কাজ থাকে না । তখন অনেক অলস সময় থাকে যা আনন্দ ফুর্তির জন্য উপযুক্ত সময়, তাই এইসময়কে গ্রামের মানুষ বিভিন্ন উৎসব পালন করে থাকে। তাই সবাই এই সময়কে বেছে নেয় বিয়ের জন্য । আপনার কি তাই মনে হচ্ছে না?

স্কুল-কলেজের ছুটিঃ ডিসেম্বর মাসে সাধারনত শীত শুরু হয়। এই সময় স্কুল-কলেজের বার্ষিক পরীক্ষা শেষে স্কুল বন্ধ থাকে । তাই ছেলে-মেয়েদের স্কুল ছুটির আনন্দের সাথে বড়রাও ছুটি মিলিয়ে উপভোগ করেন । তাই শীতকালকে বিয়ের জন্য বেছে নেন অনেক মানুষ ।

কনের সাজঃ বিয়েতে বরের সাজ তেমন না থাকলেও কনের সাজ অবশ্যই লাগবে । কনেকে তো সুন্দর লাগতে হবে । বিউটি পার্লার হোক বা ঘরোয়া সাজ গরমকালে ঘেমে তা নষ্ট হয়ে যায়। প্রতিটি মেয়েই চায় তার বিয়েতে মনের মতো করে সাজতে। কিন্তু গরমকালে তা ঠিক মতো সম্ভব নয় । তাই শীতকালকে অনেকে পছন্দ করেন বিয়ের জন্য ।

ছবি ও ভিডিওঃ ডিজিটাল যুগে ছবি ও ভিডিও হবে না তা কিরে হয়! সবাই চায় জীবনের প্রিয় মুর্হূতগুলো ধরে রাখতে। তাই ছবি ও ভিডিওর কোন জুড়ি নাই । গরমকালের গরম ও ক্যামেরার লাইটের গরম দুই  মিলে খুব কাহিল অবস্থা হয় বিশেষ করে বর-কনের। ছবি ও ভিডিওর জন্য পোজ দিতে দিতে গরমে ক্লান্ত হয়ে যায় । শীতকালে বিয়ে হলে মনের মাধুরী মিশিয়ে ছবি ও ভিডিও করা যায়।

ফুলের সাজঃ বিয়ে হবে আর ফুল থাকবে না তা কি করে হয়ে। শীতকালে চারদিকে ফুলের সমারোহ থাকে। ফুলের প্রাপ্যতা সহজলভ্য থাকে। ফুল বিয়ের উৎসবকে জমকালো ও অভিজাত করে তোলে । ফুলের রঙ ও ঘ্রানে সবার মন মৌ মৌ করে।

হানিমুনঃ ঘোরাঘুরি করার জন্য শীতকাল উপযুক্ত সময় । এই সময় বিয়ের অনুষ্ঠান ও হানিমুনের ঘোরাঘুরি খুব জমে উঠে । তাই বর-কনে শীতকালকে বেশি প্রাধান্য দিয়ে থাকে।

খাওয়া-দাওয়াঃ গরমে অনেক সময়ে খাবার নষ্ট হয়ে যায় । খেতেও হয় দেখেশুনে । একটু এদিক-সেদিক হলে পেটে শুরু করে গুড়গুড় । শীতকালে সেই সমস্যা নাই । বিয়ের বিশেষ খানাপিনা গরম গরম খেতে অনেক মজা লাগে।

খাটুনিঃ বিয়ের সময় অনেক খাটা-খাটুনি করতে হয় । গরমকালে অল্প একটু কাজ করলে ঘামে নেয়ে যায় । অনেক বিরক্ত হয়ে যায় । শীতকালে অনেক মানুষ স্বতঃস্ফূর্তভাবে কাজে অংশগ্রহন করে থাকে । হয়তো বা এইটাও একটা কারণ হতে পারে, শীতকালে বিয়ের ধুম লাগার জন্য ।

আপনার প্রিয় মুহূর্তগুলোর ছবি ও ভিডিও করতে যোগাযোগ করতে পারেন: Haider Wedding Gallery

 30 total views,  2 views today

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *