নিয়ম না মেনে স্কুলবাস অতিক্রম (ওভারটেক) করলে চালকের লাইসেন্স বাতিল করা হবে। কানাডার প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড নামে একটি প্রদেশে স্থানীয় সময় গতকাল শনিবার নতুন এই আইন কার্যকর করা হয়েছে। যেসব চালক স্কুলবাস অতিক্রম করবেন, সেই গাড়িগুলোয় স্বয়ংক্রিয় লাল বাতি জ্বলে উঠবে।

সরকারি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এভাবে স্কুলবাস অতিক্রম করা অবৈধ ও বিপজ্জনক। স্কুলবাস এভাবে অতিক্রম করলে ও লাল বাতি জ্বলে উঠলে পাঁচ হাজার ডলার পর্যন্ত জরিমানা হতে পারে।

সিএনএনের খবরে জানা যায়, নতুন আইনে স্কুলবাস অতিক্রম করলে চালকদের লাইসেন্স তিন মাসের জন্য বাতিল করা হবে। সেইসঙ্গে পাঁচ হাজার ডলার জরিমানা করা হবে।
Soufeel WW

প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডের পরিবহন, অবকাঠামো ও জ্বালানিবিষয়ক মন্ত্রী পলা বিগার বলেন, ‘স্কুলে যাওয়ার পথে শিশুদের নিরাপদ রাখতে আমাদের সবার ভূমিকা রয়েছে। এই পরিবর্তন আনার মানে হলো যাঁরা আইন মানবেন না, তাঁদের রাস্তায় চলাচলের অনুমতি নেই।’

লাইসেন্স আবার নিতে হলে চালককে সড়কের নিরাপত্তাকর্মীদের সঙ্গে দেখা করতে হবে। ১০০ ডলার ফি পরিশোধ করতে হবে। ছয় মাস ধরে গাড়ি চালনার প্রশিক্ষণ নিতে হবে।

নতুন এই আইনে খুবই খুশি শিক্ষা, প্রাথমিক শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রী জর্ডান ব্রাউন। তিনি বলেন, ‘শিশুদের জীবনের নিরাপত্তায় বিঘ্ন ঘটানো যাবে না। প্রতিদিন শিশুদের বাসে করে স্কুলে যেতে হয়। তাদের নিরাপত্তায় এ ধরনের পদক্ষেপ নেওয়ায় আমি খুশি।’

মূল খবরঃ প্রথম আলোর

47 total views, 6 views today