মহামায়া হ্রদ বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম কৃত্রিম হৃদ যার আয়তন প্রায় ১১ বর্গ কিলোমিটার। চট্টগ্রাম শহর থেকে ৪৫ কিলোমিটার উত্তরে এবং ফেনী জেলা শহর থেকে  প্রায়  35 কিলোমিটার দক্ষিণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন চট্টগ্রামের মীরসরাই উপজেলার ৮ নম্বর দুর্গাপুর ইউনিয়নের ঠাকুরদিঘী বাজার থেকে দেড়/দুই কিলোমিটার পূর্বে পাহাড়ের পাদদেশে এর অবস্থান। মহামায়া হচ্ছে প্রধানত সেচ প্রকল্প । রাবার দিয়ে তৈরি বাধঁ যার দ্বারা সংরক্ষিত পানি এখানকার  স্থানীয় জনগণের কৃষিকাজের সেচের চাহিদা মিটায় । যা পরবর্তীতে কৃত্রিম হ্রদের সৃষ্টি হয় যা মহামায়া হ্রদ নামে পরিচিতি পায় । 

হ্রদটা কৃত্রিম হলেও প্রাকৃতিক ভাবে তৈরি এখানকার ঝর্ণাগুলো দেখতে কিন্তু অসাধারণ ‍সুন্দর । সূর্যের আলো যখন পাহাড়ের চূড়া থেকে গাছগাছালির ফাঁক গলিয়ে ঝর্ণার পাশে পানিতে পড়ে তখন দেখতে মনটা আনন্দে ভরে উঠে । পাহাড়ের চূড়াঁ ওঠে আপনি যখন প্রকৃতিতে নিঃশ্বাস নিবেন দেখবেন মনটা একদম নির্মল আবেশে ছেয়ে গেছে । পাহাড় থেকে হ্রদের সৌন্দর্য আরো অনেক বেশি অপরূপ ভাবে দেখতে পাবেন । সাথে পাবেন গাঁ ছমছম করা এক পরিবেশ যা আপনাকে অন্যরকম অনূভুতি দেবে । ঝিঁ ঝিঁ পোকার মতো ডাক শুনতে পাবেন । উপভোগ করতে পারবেন অপার আনন্দ ।

মহামায়া লেকে কায়াকিং করার সুবিধা  রয়েছে । আপনি বোটে চড়ে লেকের নীল পানির সাথে মিতালী করতে করতে চারপাশের বনের গাছ, গাছে বিভিন্ন পাখির কলতান এবং ঝর্ণার অপরূপ সৌন্দর্য উপভোগ করতে পারবেন ।

Soufeel WW

99 total views, 3 views today