মস্তিষ্কের দুটি অংশগুলির মধ্যে বিষন্নতা বা উদ্বেগের অনুভূতি “চিট্যাট” এর সাথে যুক্ত হতে পারে, একটি নতুন গবেষণায় দেখা যায়।

গবেষণায় প্রকাশিত এক গবেষণায় প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, মস্তিষ্কে বৈদ্যুতিক কথোপকথনের কথা বলা হয়েছে – অন্য কথায়, মস্তিষ্কের অঞ্চলে একে অন্যের কাছে পাঠানো সংকেত। যখন একজন ব্যক্তি অনুভব করছেন, তখন মনে হয়, মস্তিষ্কের দুটি নির্দিষ্ট অঞ্চলে মস্তিষ্কের কোষগুলির মধ্যে মেমরি এবং আবেগ জড়িত।

গবেষকরা উল্লেখ করেছেন যে এই বর্ধিত মস্তিষ্কের যোগাযোগ একটি কারণ বা খারাপ মেজাজের প্রভাব। যাইহোক, ফলাফল তাদের মস্তিষ্কের অংশে যেখানে বাড়িতে কর্ম অনুমতি দেয়। [5] আপনার আবেগ আপনার বিশ্বকে প্রভাবিত করে (এবং ভাইস ভার্সা)]

যাইহোক, স্পষ্ট, যে উদ্বেগ, বিষণ্নতা এবং মেজাজ মস্তিষ্কের শারীরিক প্রকাশ আছে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রিস্ট সহ-সিনিয়র স্টাডি লেখক ড। ভিকাস সোহেল বলেন, “অনেক রোগীর জন্য এটি জানা খুবই গুরুত্বপূর্ণ যে, যখন তারা বিষণ্ণ বোধ করছে, এটি তাদের মস্তিষ্কের মধ্যে কিছু পরিমাপযোগ্য এবং কংক্রিটের কারণে হয়।” সানফ্রান্সিসকো. “কিছু রোগীর জন্য, এটি গুরুত্বপূর্ণ যাচাইকরণ এবং কলঙ্ক দূর করতে পারে, যথাযথ চিকিত্সার জন্য তাদের ক্ষমতায়ন।”

গবেষকরা ইন্ট্রাক্রানিয়াল ইলেক্ট্রোয়েনফফোগ্রাফি (ইইজি) নামে একটি কৌশল ব্যবহার করে গবেষণায় অংশ নেন। “ইনট্রাক্রানিয়াল” শব্দটি বোঝায়, পদ্ধতিতে মস্তিষ্কের ভিতরে এবং কপালে ভেতরে ইলেকট্রোড বা তারের ইমপ্লান্ট করা হয়। এই ইমপ্লান্টযুক্ত ইলেক্ট্রোডগুলি মস্তিষ্কের কোষগুলির বৈদ্যুতিক ক্রিয়াকলাপ রেকর্ড করে (অন্য কথায়, তাদের যোগাযোগ রেকর্ড করে)।

মস্তিষ্কের কার্যকলাপ এবং মেজাজ এবং আবেগের দিকে নজর দেওয়া পূর্ববর্তী গবেষণায় বেশিরভাগই কার্যকরী চৌম্বকীয় অনুরণন ইমেজিং (এফএমআরআই) ব্যবহার করে পরিচালিত হয়েছিল, এটি এমন একটি ইমেজিং যা মস্তিষ্কের বিভিন্ন অংশে রক্ত ​​প্রবাহে পরিবর্তনগুলি পরিমাপ করে। কিন্তু যারা এই গবেষণায় মাপা যায় তাদের মত “মস্তিষ্কের কার্যকলাপের পরোক্ষ পদক্ষেপ” এবং তারা “খুব দ্রুত সময়কালের সময়ে ঘটে যাওয়া মস্তিষ্কের কার্যকলাপে পরিমাপকে পরিমাপ করতে পারে না”, সোহেল বলেন।
Soufeel WW

যাইহোক, একজন ব্যক্তির মস্তিষ্কের মধ্যে ইলেকট্রোড ইমপ্লান্ট একটি আক্রমণাত্মক পদ্ধতি। সুতরাং গবেষকরা অস্ত্রোপচারের অপেক্ষায় থাকা রোগীদের নিয়োগ দিয়েছিলেন এবং তাদের মস্তিষ্কের মধ্যে ইতোমধ্যেই ইলেকট্রোড রয়েছে – এই ক্ষেত্রে, মস্তিষ্কের 21 রোগী যাদের মস্তিষ্কের ইলেক্ট্রোডগুলি প্রাথমিকভাবে মস্তিষ্কের কোন অঞ্চলে তাদের জীবাণুগুলি সনাক্ত করার জন্য ব্যবহার করা হয়েছিল।

গবেষকরা সাত থেকে 10 দিনের জন্য এই রোগীদের মস্তিষ্কের কার্যকলাপ রেকর্ড করেছেন। একই সময়ের সময়, রোগীদের মেজাজ ডায়েরি ব্যবহার করে তাদের মেজাজ ট্র্যাক।

গবেষণায় দেখা গেছে যে ২1 জন 13 জন রোগীর মধ্যে, অ্যামগডাল (আবেগ প্রক্রিয়াকরণে জড়িত একটি মস্তিষ্কের অঞ্চল) এবং হিপোকোক্যামাস (স্মৃতিতে জড়িত) এর মধ্যে যোগাযোগ বৃদ্ধির সাথে একটি খারাপ মেজাজ যুক্ত ছিল।

সোহেল লাইভ সায়েন্সকে বলেন, “নেতিবাচক অভিজ্ঞতার স্মৃতি এবং নেতিবাচক আবেগগুলির সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত ধারণাটি মনোবিজ্ঞানের একটি পুরানো ধারণা এবং জ্ঞানীয় আচরণগত থেরাপির মূল অংশ।” “আমাদের সম্পর্ক এই সম্পর্কের জন্য একটি জৈবিক ভিত্তি উপস্থাপন করতে পারে।” (জ্ঞানীয় আচরণগত থেরাপি এমন একটি পদ্ধতি যা মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের বিষণ্নতা এবং উদ্বেগের মতো আচরণের জন্য ব্যবহার করে এবং একজন ব্যক্তি মনে করে এবং আচরণ করে সেটি পরিবর্তন করে।)

রেডিও একটি দু: খিত সুর
সোহেল বলেন, আমীগদালা এবং হিপোকোক্যামাস উভয়ই মনে করেন মন, বিষণ্নতা ও উদ্বেগের সাথে জড়িত। যাইহোক, তিনি পূর্বের জ্ঞানের সাথে একটি বেতার কেন্দ্রস্থলে একটি গান চালাচ্ছেন তা জানার সাথে সাথে তুলনা করেছিলেন, কিন্তু কোন স্টেশনটি সুরক্ষিত করতে পারেন তা তিনি জানেন না।

এখন, আমরা রেডিও ফ্রিকোয়েন্সি জানি – কার্যকলাপের প্যাটার্ন বা নিউরনের যোগাযোগ – এবং তাই আমাদের ডিভাইস সঠিকভাবে সেট করতে পারে, সোহেল বলেন। অন্য কথায়, এই ফলাফলগুলি মস্তিষ্কে এই ক্রিয়াকলাপকে লক্ষ্য করে এমন নতুন চিকিত্সাগুলির জন্য উপযোগী হতে পারে, সোহেল বলেন। যেমন চিকিত্সা, উদাহরণস্বরূপ, Amygdala এবং হিপোকোক্যাম্পাস মধ্যে অতিরিক্ত যোগাযোগ পরিচালনা বা হ্রাস করতে পারে।

এখনও, এটা ঠিক কিভাবে আবেগ এবং মেমরি intermingle অস্পষ্ট। সোহেল অনুমান করেছিলেন যে, সম্ভবত যখন একজন ব্যক্তি বিষণ্ণ মেজাজে থাকে, তখন অ্যামিগডালে নেতিবাচক আবেগগুলি দুঃখজনক স্মৃতির স্মৃতি বা তদ্বিপরীতিকে স্মরণ করে।

খারাপ অবস্থার কারণে এই অঞ্চলে চিট্যাট বৃদ্ধি পায় বা চিট্যাট খারাপ মেজাজ সৃষ্টি করে তবে এটিও অস্পষ্ট। সোহেল বলেন, পরবর্তীকালেও, সোহেল বলেন, এবং এটি দেখা গেছে যে মস্তিষ্কের আরেকটি অংশ শেষ পর্যন্ত একজন ব্যক্তির খারাপ মেজাজের জন্য দায়ী, সম্ভবত সম্ভবত সংকেত সংকেত বাড়িয়ে আবেগকে প্রশমিত করতে পারে। কিন্তু যদি মস্তিষ্কের কার্যকলাপ খারাপ মেজাজের ফলে হয় তবে গবেষকরা এটির মধ্যে ট্যাপ করতে এবং এটি পরিমাপ করতে সক্ষম হবেন – যেমন পেসমেকার হৃৎপিণ্ডের মাপের লক্ষণগুলি – উদাহরণস্বরূপ, গুরুতর বিষণ্ণ রোগীর বিষণ্ণতা নিরীক্ষণের জন্য।

এখন, দলটি বুঝতে পারে যে এই সংকেতটি কীভাবে উদ্ভূত হয় এবং যদি এটি মস্তিষ্কের অন্যান্য অংশকে প্রভাবিত করে।

Original article: A Picture of Sadness


Pepperfry [CPS] IN

268 total views, 6 views today